Termux-কে করুন হ্যাকিং উপযোগী

আপনি যখন Termux সফটওয়্যার ওপেন করবেন, তখন অনেক হিজিবিজি লেখার মধ্যে সর্বপ্রথমেই দেখতে পাবেন, Welcome to Termux! এবং সবশেষে থাকবে একটি ডলারের প্রতীক। এখানে হিজিবিজি এতো কি লেখা রয়েছে, তা আমাদের জানার কোন প্রয়োজন নেই। এইসব হিজিবিজি লেখাগুলো পরিষ্কার করতে টাইপ করুন clear এবং এন্টার প্রেস করুন। নিচের ফলো করুনঃ

ইন্টার প্রেস করার সাথে সাথে দেখতে পাবেন সমস্ত লেখাগুলো পরিষ্কার হয়ে গিয়েছে। শুধুমাত্র একটি ডলারের প্রতীক ব্যতীত। মূলত Termux-এ clear কমান্ডের মাধ্যমে আমরা বুঝিয়েছি, সমস্ত লেখাগুলোকে ক্লিয়ার করতে হবে এবং Termux সেটাই করেছে। শুধু রয়ে গেছে ডলারের প্রতীকটি, এর কারন হল, সে কাজের জন্য পুনরায় কোন কমান্ড চাইছে।

তাহলে আমরা প্রথমেই Termux-কে আপডেট করার কাজ দেই। এরজন্য টাইপ করুন apt update এবং এন্টার প্রেস করুন। তাহলে দেখতে পাবেন প্রথমে 0% থেকে আপডেট হওয়া শুরু হয়েছে এবং ১০০%-এ শেষ হবে এবং সবশেষে আবারো সেই ডলারের প্রতীক রয়ে যাবে। কোন কমান্ড দেওয়ার পর যতক্ষন পর্যন্ত সর্বশেষে এই ডলারের প্রতীক না আসবে, বুঝতে হবে ততক্ষণ পর্যন্ত সে কাজ করে যাচ্ছে। আর এই ডলারের প্রতীক এসে থেকে গেলেই বুঝতে হবে, আপনার দেওয়া কমান্ডের কাজ সে সমাপ্ত করেছে এবং পরবর্তী কোন কমান্ডের অপেক্ষায় রয়েছে। বুঝতে সমস্যা হলে নিচের পিকচার ফলো করুনঃ

আপডেট এর কাজ সমাপ্ত হলে পুনরায় পূর্বের মত clear কমান্ড দিয়ে হিজিবিজি লেখাগুলোকে মুছে ফেলুন। এরপর আপগ্রেড করার করার জন্য পুনরায় কমান্ড দিন apt upgrade –y এবারেও পূর্বের আপডেটের মতই কাজ শুরু হয়ে যাবে এবং নিচে দেখতে পাবেন কত পারসেন্ট আপগ্রেড হচ্ছে। কতটুকু সময় লাগবে, সেটা নির্ভর করবে আপনার ফোনের নেট স্পীডের উপর। ২ মিনিট থেকে শুরু করে ৫ মিনিট পর্যন্ত সময় লাগতে পারে। নিচের পিকচার দেখতে পারেনঃ

এভাবে ১০০% আপগ্রেড সমাপ্ত হলে, অটোমেটিক Progress এর কাজ শুরু হবে এবং ৫৯% এ গিয়ে আটকে যাবে। এখানে শুধুমাত্র N টাইপ করুন এবং এন্টার প্রেস করুন, তাহলে পুনরায় Progress শুরু হয়ে যাবে। একই ভাবে ৭৯% এবং ৮১% এ গিয়ে আটকে যাবে এবং প্রতিবারই N টাইপ করে এন্টার প্রেস করতে হবে। এভাবে Progress প্রক্রিয়াতটাও ১০০% সমাপ্ত হয়ে যাবে। বুঝতে সমস্যা হলে নিচের পিকচার দেখতে পারেন।

আপগ্রেড প্রক্রিয়া সম্পন্ন হলে নিচের পিকচারের মত দেখাবে। এখন Termux ক্লিয়ার করার জন্য পুনরায় clear কমান্ড দিন এবং এন্টার প্রেস করুন।

আপনার Termux-এর কাজ আপাতত শেষ, অর্থাৎ হ্যাকিং এর কাজ পরিচালনা করার জন্য উপযোগী হয়ে গিয়েছে। Termux ঠিকঠাক কাজ করছে কি না, তা দেখতে কমান্ড দিন date এবং এন্টার প্রেস করুন, অর্থাৎ আপনি আজকের তারিখ জানতে চাইছেন এই কমান্ড দ্বারা। সাথে সাথে দেখতে পাবেন আজকের তারিখ, মাস, সাল এবং সময়। নিচের পিকচার দেখতে পারেন।

এরপর ক্যালেন্ডার দেখার জন্য কমান্ড দিন cal এবং এন্টার প্রেস করুন। এখানে cal হচ্ছে calendar এর সংক্ষিপ্ত রুপ। সাথে সাথেই দেখতে পাবেন ক্যালেন্ডার। বুঝতে সমস্যা হলে নিচের পিকচার দেখতে পারেন।

অর্থাৎ বুঝতে হবে, আপনার Termux হ্যাকিং পরিচালনার জন্য একদম রেডি। যদি এর ব্যতিক্রম কিছু হয়, তাহলে বুঝতে হবে Termux আপডেট এবং আপগ্রেড করতে কিছু সমস্যা হয়েছে। সেক্ষেত্রে, পুনরায় আপডেট এবং আপগ্রেড করার জন্য কমান্ডগুলো প্রয়োগ করুন।