হ্যাকার কত প্রকার ও কি কি?

হ্যাকারদের কাজের ধরনের উপর ভিত্তি করে তাদেরকে প্রধানত তিনটি ভাগে বিভক্ত করা যায়। হ্যাকার মূলত তিন ধরনের হয়ে থাকে। যেমন,

(i) White Hat Hacker,

(ii) Grey Hat Hacker,

(iii) Black Hat Hacker

 

White Hat Hacker: এই শ্রেনীর হ্যাকাররা মূলত কারো কোন ক্ষতি করে না, উল্টো উপকার করে থাকে। যেমন, একজন White Hat Hacker একটি সিস্টেমের ত্রুটি বের করে ঐ সিস্টেমের মালিককে ইনফর্ম করে থাকে ত্রুটি সংশোধনের জন্য। এবার সেই সিস্টেমটি হতে পারে মোবাইল, কম্পিউটার বা কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম, হতে পারে একটি ওয়েব সাইট কিংবা কোন সফটওয়্যার।

 

Grey Hat Hacker: এই শ্রেনীর হ্যাকাররা অনেকটা দু-মুখো সাপের ন্যায়। এরা যা ইচ্ছা তাই করতে পারে। যদি ইচ্ছা হয়, তাহলে আপনার সিস্টেমের ত্রুটি বের করে আপনাকে ইনফরমেশন দিতে পারে, আবার ইচ্ছা হলে ইনফরমেশন না দিয়ে আপনার সিস্টেমের ক্ষতি করতে পারে। আবার আপনার সিস্টেমটি তার দখলে নিয়ে আপনাকে ব্ল্যাক মেইলও করতে পারে। আসলে এই শ্রেনীর হ্যাকাররা যে কি করবে, আর কি করবে না, তার তাদের চিন্তা আর মানসিকতার উপরই নির্ভর করে।

 

Black Hat Hacker: এই শ্রেনীর হ্যাকাররা সবচেয়ে বেশি ভয়ংকর হয়ে থাকে। এরা একটি সিস্টেমের ত্রুটি খুঁজে বের করে, সেই সিস্টেমে প্রবেশ করে সিস্টেমটিকে নিজের কন্ট্রোলে নিয়ে নেয়। এরপর সিস্টেমের মালিককে ব্ল্যাক মেইল করতে পারে, কিংবা সিস্টেমের সকল তথ্য চুরি করে নিতে পারে, কিংবা সিস্টেমটি নষ্ট করে দিতে পারে, সিস্টেমে বাজে ভাইরাস ইন্সটল করে দিতে পারে। সবিশেষ ওই সিস্টেমে পরবর্তীতে প্রবেশ করার জন্য গোপন দরজাও খুলে রেখে আসে। এরা মূলত নিজের বাজে স্বার্থ হাসিলের উদ্দেশ্যেই হ্যাকিং করে থাকে।