সূরাঃ বনিয়ত

অবতীর্ণঃ মক্কা

আয়াতঃ ০১⇒ গ্রন্থাধিকারীদিগের অন্তর্গত কাফেরগণ এবং অংশীবাদীগণ যে পর্যন্ত না উজ্জ্বল প্রমাণ তাহাদের নিকটে উপস্থিত হয় সে পর্যন্ত (বিদ্রোহীতা হইতে) প্রতিনিবৃত্ত হয় নাই।

আয়াতঃ ০২⇒ ঈশ্বরের প্রেরিত (মোহম্মদ) সে পবিত্র পুস্তিকা সকল পাঠ করিয়া থাকে।

আয়াতঃ ০৩⇒ তন্মধ্যে অক্ষুন্ন লিপি সকল আছে।

আয়াতঃ ০৪⇒ এবং যাহাদিগকে গ্রন্থ প্রদান করা হইয়াছে তাহারা (ইহুদী ও ঈসায়ীগণ) তাহাদের নিকট উজ্জ্বল প্রমাণ উপস্থিত হওয়ার পর ভিন্ন বিচ্ছিন্ন হয় নাই।

আয়াতঃ ০৫⇒ এবং এব্রাহিমের অনুসরণে ঈশ্বরকে তদুদ্দেশ্যে ধর্ম বিশুদ্ধ করতঃ অর্চনা করিতে এবং উপাসনাকে প্রতিষ্ঠিত রাখিতে ও জকাত দান করিতে ভিন্ন তাহাদিগকে আদেশ করা হয় নাই, ইহাই প্রকৃত ধর্ম।

আয়াতঃ ০৬⇒ নিশ্চয় গ্রন্থাধিকারীদিগের মধ্যে যাহারা ধর্মদ্রোহী হইয়াছে তাহারা ও অংশীবাদীগণ নরকানলে থাকিবে, তথায় নিত্যবাস করিবে, ইহারাই তাহারা যে, অধম জীব।

আয়াতঃ ০৭⇒ নিশ্চয় যাহারা বিশ্বাস স্থাপন ও সৎক্রিয়া সকল করিয়াছে ইহারাই তাহারা যে, জীবশ্রেষ্ঠ। আয়াতঃ ০৮⇒ তাহাদের পুরস্কার তাহাদের প্রতিপালকের নিকটে নিত্য স্বর্গোদ্যান সকল হয়, যাহার নিম্ন দিয়া পয়ঃপ্রণালীপুঞ্জ প্রবাহিত হইয়া থাকে, তথায় তাহারা নিত্যবাসী হইবে, পরমেশ্বর তাহাদের প্রতি প্রসন্ন হইয়াছেন ও তাহারাও তাঁহার প্রতি সন্তুষ্ট হইয়াছে, যে ব্যক্তি আপন প্রতিপালককে ভয় করে তাহার সম্বন্ধেই ইহা হয়।