সূরাঃ জ্বোমোয়া

অবতীর্ণঃ মদীনা

আয়াতঃ ০১⇒ যাহা কিছু স্বর্গে ও যাহা কিছু পৃথিবীতে আছে তৎসমুদায় ঈশ্বরকে স্তব করিয়া থাকে, তিনি সুপবিত্র রাজা পরাক্রান্ত বিজ্ঞাতা।

আয়াতঃ ০২⇒ তিনিই যিনি অশিক্ষিত লোকদিগের প্রতি তাহাদিগের মধ্যে হইতে প্রেরিতপুরুষ প্রেরণ করিয়াছেন, সে তাহার আয়ত (বচন) সকল তাহাদের নিকটে পাঠ করে ও তাহাদিগকে শুদ্ধ করে, এবং তাহাদিগকে গ্রন্থ ও প্রজ্ঞান শিক্ষা দেয়, এবং নিশ্চয় তাহারা পূর্বে স্পষ্ট পথভ্রান্তির মধ্যে ছিল।

আয়াতঃ ০৩⇒ এবং তাহাদের অপর লোকদিগের জন্য (প্রেরণ করিয়াছেন) যে, এক্ষণও তাহাদিগের সঙ্গে মিলিত হয় নাই, এবং তিনি পরাক্রান্ত কৌশলময়।

আয়াতঃ ০৪⇒ ইহাই ঈশ্বরের করুণা, তিনি যাহাকে ইচ্ছা করেন বিতরণ করিয়া থাকেন, এবং পরমেশ্বর মহা কৃপাবান।

আয়াতঃ ০৫⇒ যাহারা তওরাত গ্রন্থ বহনে বাধ্য হইয়াছে, তৎপর তাহা বহন করে নাই, তাহাদের দৃষ্টান্ত গ্রন্থপুঞ্জ বহন করিয়া থাকে যে গর্দভ তাহার দৃষ্টান্ত তুল্য, যাহারা ঐশ্বরিক নিদর্শনাবলীর প্রতি অসত্যারোপ করিয়াছে তাহাদের দৃষ্টান্ত বিগর্হিত, এবং পরমেশ্বর অত্যাচারী দলকে পথপ্রদর্শন করেন না।

আয়াতঃ ০৬⇒ তুমি (হে মোহম্মদ) বল, “হে ইহুদিগণ, যদি তোমরা মনে করিয়া থাক যে, (অন্য) লোক ব্যতীত তোমরাই ঈশ্বরের বন্ধু, যদি তোমরা সত্যবাদী হও তবে মৃত্যু আকাঙ্ক্ষা কর”।

আয়াতঃ ০৭⇒ তাহাদের হস্ত যাহা (যে পাপ) পূর্বে প্রেরণ করিয়াছে তজ্জন্য কখনো তাহারা তাহা আকাঙ্ক্ষা করিবে না, এবং পরমেশ্বর অত্যাচারীদিগের সম্বন্ধে জ্ঞানী।

আয়াতঃ ০৮⇒ তুমি বল, “নিশ্চয় যাহা হইতে তোমরা পলায়ন করিতেছ, পরে অবশ্য সেই মৃত্যু তোমাদের সঙ্গে মিলিত হইবে, তৎপর অন্তর্বাহ্যবিৎ (পরমেশ্বরের) দিকে তোমরা প্রত্যাবর্তিত হইবে, অবশেষে তোমরা যাহা করিতেছিলে, তিনি তাহার সংবাদ তোমাদিগকে প্রদান করিবেন।

আয়াতঃ ০৯⇒ হে বিশ্বাসীগণ, যখন তোমরা জ্বোমোয়া (শুক্রবার) দিবসের নমাজের জন্য আহূত হও তখন ঈশ্বর স্মরণের দিকে সত্বর হইও, এবং ক্রয়-বিক্রয় পরিত্যাগ করিও, যদি তোমরা বুঝিতেছ তবে ইহাই তোমাদের পক্ষে কল্যাণ।

আয়াতঃ ১০⇒ যখন নমাজ সমাপ্ত হয় তখন ভূতলে বিচ্ছিন্ন হইয়া পড়িও, এবং ঈশ্বরের করুণায় (জীবিকা) অন্বেষণ করিও ও ঈশ্বরকে প্রচুররুপে স্মরণ করিও, সম্ভবতঃ তোমরা উদ্ধার পাইবে।

আয়াতঃ ১১⇒ এবং যখন তাহারা বানিজ্য অথবা আমোদ দর্শন করে তখন তদুদ্দেশ্যে বিচ্ছিন্ন হইয়া পড়ে ও তোমাকে দন্ডায়মান অবস্থায় ছাড়িয়া যায়; তুমি বল, “ঈশ্বরের নিকটে যাহা আছে তাহা আমোদ অপেক্ষা ও বানিজ্য অপেক্ষা উত্তম, এবং ঈশ্বর জীবিকাদাতার মধ্যে শ্রেষ্ঠ”।