লিনাক্সে Date & Time চেঞ্জ করুন

লিনাক্সের সময় এবং তারিখ চেঞ্জ করুন

কম্পিউটারে লিনাক্স সেটাপ দেয়ার পরে অনেক সময় দেখা যায়, সময় এবং ঠিক নেই। এখন আপনার সময় দেখার প্রয়োজন হলে পরতে হবে বিপাকে। এছাড়াও এমন কিছু কাজ রয়েছে, যা করতে গেলে সময় এবং তারিখ ঠিক না থাকলে সেই কাজ করা সম্ভব হয় না। কাজেই সময় এবং তারিখ সেটাপ করাটা অনেক জরুরি, যেটা আপনার লিনাক্স সেটাপ করার মতই একটা ব্যাপার।

০১. প্রথমেই আপনার টার্মিনাল ওপেন করে লোকাল ইউজার থেকে root ইউজারে যেতে কমান্ড দিন sudo su এবং পাসওয়ার্ড দিয়ে এন্টার প্রেস করলেই আপনি root ইউজারে প্রবেশ করবেন। এরপর সময় এবং তারিখ দেখতে কমান্ড দিন date এবং এন্টার প্রেস করুন।

০২. সময় এবং তারিখ যদি ঠিক না থাকে, তাহলে তা পরিবর্তন করার জন্য কমান্ড দিনঃ dpkg-reconfigure tzdata এবং এন্টার প্রেস করুন।

 

০৩. এখন Date & Time পরিবর্তন করার জন্য একটি উইন্ডো আসবে নিচের পিকচারের মত। এখানে কোন কিছু না করে কিবোর্ডের এন্টার বাটন প্রেস করুন।

০৪. এবারে নিচের পিকচারের মত আরেকটি নতুন উইন্ডো আসবে, যেখানে কিবোর্ডের আপ ও ডাউন এ্যারো বাটনের সাহায্যে Asia সিলেক্ট করুন এবং এন্টার প্রেস করুন। যদি আপনি এশিয়া মহাদেশে বাস না করেন, তবে অন্য কোন মহাদেশ সিলেক্ট করুন। আমি যেহেতু এশিয়া মহাদেশে বাস করি, তাই এশিয়া সিলেক্ট করেছি।

০৫. এবার নিচের পিকচারের মত নতুন আরেকটি উইন্ডো আসলে কোন কিছু না করে এন্টার প্রেস করুন।

০৬. এবার আপনি যে দেশে বাস করেন, সেই দেশের রাজধানীর নাম সিলেক্ট করুন কিবোর্ডের আপ ও ডাউন এ্যারোর সাহায্যে এবং এন্টার প্রেস করুন। আমি যেহেতু বাংলাদেশে বাস করি, সেহেতু আমার দেশের রাজধানী Dhaka সিলেক্ট করেছি। নিচের পিকচার ফলো করুন।

০৭. সময় এবং তারিখ চেঞ্জ হয়েছে কিনা, তা দেখতে পূর্বের ন্যায় কমান্ড দিনঃ date এবং এন্টার প্রেস করুন।