লিনাক্সের সাথে একটু মজা

Linux কেবল আপনাকে জটিল জটিল কাজে বোরিং-ই করে না, সেই বোরিং দূর করতে আপনার সাথে অনেক রকমের মজাও করতে পারে। তো চলুন, আমরাও একটু লিনাক্সের সাথে মজা করে আসি।

 

০১. আপনি আপনার নাম কিংবা যেকোন লেখাকে টার্মিনালে বড় আকারে দেখতে চাইলে, আপনার টার্মিনালে কমান্ড দিনঃ figlet Milon

(এখানে Milon হচ্ছে আমার নাম, আর figlet হচ্ছে ওই নামকে বড় আকারে দেখানোর কমান্ড।)

০২. বড় বড় দুটি চোখ আপনার মাউজের দিকে তাকিয়ে থাকবে, যদি আপনি টার্মিনালে কমান্ড দিন xeyes আপনি মাউজ যেদিকে ঘোরাবেন, চোখ দুটি সেদিকে তাকিয়ে থাকবে।

এটাকে বন্ধ করতে কিবোর্ডের Ctrl চেপে C বাটন প্রেস করুন।

০৩. আপনি টার্মিনালে yes টাইপ করে যা লিখে এন্টার দিবেন, সেই লেখা ক্রমাগত ভাবে আপনার টার্মিনালে টাইপ হতে থাকবে অটোভাবে।

অটোভাবে ক্রমাগত লেখা বন্ধ করতে কিবোর্ডের Ctrl চেপে C বাটন প্রেস করুন।

০৪. টার্মিনালে একটি গাভীর ইমেজ কেমন দেখায়, তা দেখতে আপনার টার্মিনালে কমান্ড দিনঃ apt-get moo

০৫. আপনি যে কোন সালের যে কোন মাসের ক্যালেন্ডার দেখতে পারেন মাত্র একটি কমান্ডে। যেমন, আমি এখন ১৬৯৫ সালের নভেম্বর মাসের ক্যালেন্ডার দেখব। সেক্ষেত্রে আপনি টার্মিনালে কমান্ড দিনঃ cal 11 1695

উক্ত কমান্ডের cal মানে হচ্ছে ক্যালেন্ডার, 11 মানে হচ্ছে ১১ মাস অর্থাৎ নভেম্বর মাস এবং 1695 হচ্ছে ১৬৯৫ সাল। এভাবে আপনি ইচ্ছামত মাস ও সাল চেঞ্জ করে দেখতে পারবেন।

০৬. হ্যাকার ডিসপ্লে দেখতে প্রথমে cmatrix নামের একটি ছোট্র টুলস ইন্সটল করতে টার্মিনালে কমান্ড দিনঃ sudo apt install cmatrix এবং এন্টার দিন। এরপর আপনার লিনাক্সের পাসওয়ার্ড দিয়ে এন্টার দিলেই ইন্সটল হওয়া শুরু হবে। এবার হ্যাকিং ডিসপ্লে দেখতে টার্মিনালে কমান্ড দিনঃ cmatrix

০৭. এবার আপনার টার্মিনালে দেখুন চলন্ত ট্রেন। এর জন্য প্রথমে sl নামক একটি ছোট্র টুলস ইন্সটল করতে হবে। আপনার টার্মিনালে কমান্ড দিনঃ sudo apt install sl এবং এন্টার দিন। এবার আপনার লিনাক্সের পাসওয়ার্ড দিয়ে এন্টার দিলেই sl টুলসটি ইন্সটল শুরু হয়ে যাবে। ইন্সটল শেষ হলে কমান্ড দিনঃ sl এবং এন্টার প্রেস করুন।

০৮. আপনি কি কোন দেশের কিংবা কোন শহরের ওয়েদার রিপোর্ট দেখতে চান? শুধু বর্তমান আবহাওয়ার রিপোর্টই নয়, আরো দেখতে পাবেন পূর্বের ও পরের সম্ভাব্য রিপোর্ট, আরো দেখতে পাবেন সেখানের তাপমাত্রা। বৃষ্টি হলে সেটাও জানতে পারবেন মাত্র একটি কমান্ডে। টার্মিনাল ওপেন করুন এবং কমান্ড দিনঃ curl wttr.in/Dhaka এবং এন্টার প্রেস করুন।

উল্লেখ্য, উক্ত কমান্ডের শেষে আমি Dhaka সিলেক্ট করেছি। আপনি চাইলে যে কোন শহর কিংবা যে কোন দেশের নাম ব্যবহার করে সেখানের ওয়েদার রিপোর্ট দেখতে পারবেন।

০৯. আরেকটি মজার হ্যাকিং ডিসপ্লে দেখতে টার্মিনালে কমান্ড দিনঃ sudo apt install hollywood এবং এন্টার প্রেস করুন। ইন্সটল প্রসেস সম্পন্ন হওয়ার জন্য পারমিশন চাইলে y টাইপ করে এন্টার প্রেস করুন এবং ইন্সটল সমাপ্ত হলে কমান্ড দিনঃ hollywood এবং এন্টার প্রেস করুন।

১০. আপনি টার্মিনালের যেখানে মাউজ নিয়ে যাবেন, সেখানেই যদি একটি খরগোশ দৌড়ে যায়, তাহলে দেখতে কেমন লাগবে? তাহলে কৌতূহলটাকে আর চাপিয়ে রাখা কেন? টার্মিনাল ওপেন করে কমান্ড দিনঃ sudo apt install oneko এবং এন্টার প্রেস করুন। লিনাক্সের পাসওয়ার্ড দিয়ে এন্টার প্রেস করলেই oneko টুলসটি ইন্সটল হওয়া শুরু করবে। ইন্সটল সমাপ্ত হলে কমান্ড দিনঃ oneko এবং দেখুন ম্যাজিক।