ভার্চুয়াল বক্স কি এবং কেন ব্যবহার করবো?

আমরা নিত্য প্রয়োজনীয় কাজ সম্পাদনের লক্ষে কম্পিউটারে Windows অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকি, যেমন Windows 7, Windows 8, Windows 10 ইত্যাদি। কিন্তু আমরা যখন হ্যাকিং প্রাক্টিস করতে যাবো, তখন আমাদেরকে Windows অপারেটিং সিস্টেমের জগত থেকে বেড়িয়ে Kali Linux এর নতুন একটি জগতে প্রবেশ করতে হবে। কেননা, Windows অপারেটিং সিস্টেমে থেকে হ্যাকিং প্র্যাক্টিস করার অনেক বাধ্যবাধকতা রয়েছে, যা এড়িয়ে যেতে আমাদেরকে Kali Linux এর জগতে প্রবেশ করতে হবে। এখন, আমাদের দৈনন্দিন যেসব প্রয়োজন Windows অপারেটিং সিস্টেম দ্বারা অনায়াসে পুরন করতে পারি, তা Kali Linux দ্বারা সম্ভব নয়। কেননা, Windows অপারেটিং সিস্টেমের মত Kali Linux-এ এতো বেশি পরিমাণ সফটওয়্যার বা টুলস নেই।

এখন যদি হ্যাকিং শেখার জন্য একটি কম্পিউটার এবং দৈনন্দিন কাজের জন্য আরেকটি কম্পিউটার কিনতে যাই, তাহলে আমাদের হ্যাকিং শেখা শিকেয় উঠে যাবে নিশ্চিত। কাজেই আমরা এমন একটি মাধ্যম ব্যবহার করবো, যার নাম “Virtual Box”. এটা এমন একটি সফটওয়্যার, যার মাধ্যমে আপনি একই কম্পিউটারে Windows এবং Linux একই সাথে ব্যবহার করতে পারবেন অনায়াসে।

এরজন্য আপনার ব্রাউজার থেকে গুগলে Virtual Box লিখে সার্চ করুন এবং আপনার কম্পিউটারের বিট অনুযায়ী সফটওয়্যারটি ডাউন করে ইন্সটল করুন।