ভার্চুয়াল বক্স ইন্সটল ও সেটাপ

ভার্চুয়াল বক্স ইন্সটল এবং রান করার জন্য নিচের নিয়মগুলো পর্যায়ক্রমে অনুসরণ করুন। কেননা, ছোট্র একটি ভুলের কারনে আপনার ভার্চুয়াল বক্সে লিনাক্স অপারেটিং সিস্টেম ইন্সটল হবে না। এর পূর্বে প্রথমের আপনাকে Kali Linux এর iso ফাইল ইন্টারনেট থেকে ডাউনলোড করে নিতে হবে। কালি লিনাক্স এর অফিসিয়াল সাইট থেকে আপনার কম্পিউটারের বিট অনুযায়ী iso ফাইলটি ডাউনলোড করুন।

১. Virtual Box সফটওয়্যারে মাউজ দ্বারা ইন্সটল করার জন্য ডাবল ক্লিক করুন, তাহলে নিচের মত একটি উইন্ডো ওপেন হবেঃ

এখন কোন কিছু না করে লাল মার্ক করা Next বাটনে ক্লিক করুন।

 

২. এখন নিচের মত একটি নতুন উইন্ডো আসলেঃ

 

কোন কিছু পরিবর্তন না করে লাল মার্ক করা Next বাটনে ক্লিক করুন।

 

৩. আবারো নিচের মত আরেকটি নতুন উইন্ডো ওপেন হলে

কোন কিছু পরিবর্তন না করে লাল মার্ক করা Next বাটনে ক্লিক করুন।

 

৪. এবার নিচের মত আরেকটি নতুন উইন্ডো আসলে

লাল মার্ক করা Yes বাটনে ক্লিক করুন।

 

৫. এখন নিচের মত আরেকটি উইন্ডো ওপেন হলে

ইন্সটল বাটনে ক্লিক করলেই আপনার Virtual Box ইন্সটল হওয়া শুরু হবে।

 

৬. এবার নিচের মত নতুন আরেকটি উইন্ডো ওপেন হলে

সবুজ মার্ক করা অপশনে টিক মার্ক দিয়ে নিচের লাল মার্ক করা Finish বাটনে ক্লিক করলে, ইন্সটল সমাপ্ত হয়ে Virtual Box ওপেন হবে, অন্যথা ওপেন হবে না। আমরা যেহেতু Virtual Box ওপেন করব, সেহেতু টিক মার্ক দিয়েই Finish বাটনে ক্লিক করব।

 

৭. Finish বাটনে ক্লিক করলে নিচের মত নতুন একটি উইন্ডো আসবে,

কোন কিছু পরিবর্তন না করে Ok বাটনে ক্লিক করে দিন, তাহলে উপরের উইন্ডো চলে যাবে এবং নিচের মেইন উইন্ডো প্রকাশিত হবে।

 

৮. নিচের মেইন উইন্ডো প্রকাশিত হলে

উপরের লাল মার্ক করা New বাটনে ক্লিক করুন।

 

৯. ভার্চুয়াল মেশিন তৈরির জন্য নিচের পিকচার ফলো করুনঃ

Name and Opareting System নামের উইন্ডো ওপেন হলে, সেখানে লাল মার্ক করা অপশনগুলো ফিলাপ করুন নিন্মলিখিত ভাবেঃ

(i) Name: এর স্থলে টাইপ করুন Kali Linux.

(ii) Machine Folder: এর স্থলে আপনি যে কোন ফোল্ডার সিলেক্ট করতে পারেন লিনাক্স ইন্সটল করার জন্য, অন্যথা অপশনটি ডিফল্ট রাখতে পারেন।

(iii) Type: এর স্থলে অটোমেটিক Linux সিলেক্ট হয়ে থাকার কথা, যদি না থাকে তাহলে ড্রপডাউন মেনু থেকে Linux সিলেক্ট করে দিন।

(iv) Virsion: আপনার কম্পিউটার ৬৪ বিট হলে Debian64 কিংবা ৩২ বিট হলে Debian32 সিলেক্ট করুন এবং নিচের New অপশনে ক্লিক করুন।

 

১০. এবার Memory Size নামের একটি নতুন উইন্ডো ওপেন হবে, যা আপনার লিনাক্সের জন্য কত জিবি র‍্যাম ব্যবহার করবেন, তা নির্দেশ করে। আপনার কম্পিউটারে নূন্যতম চার জিবি র‍্যাম থাকতে হবে, যাতে আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য দুই জিবি র‍্যাম রেখে বাঁকি দুই জিবি লিনাক্সের জন্য সিলেক্ট করতে পারেন। এর কম হলে লিনাক্স ইন্সটল হবে না। র‍্যামের পরিমাণ সিলেক্ট করে লাল মার্ক করা Next বাটনে ক্লিক করুন।

 

১১. এবার Hard Disk নামের একটি নতুন উইন্ডো ওপেন হলে Creat a virtual hard disk now অপশন সিলেক্ট করে Creat বাটনে ক্লিক করুন।

 

১২. এখন Hard disk file type নামের একটি নতুন উইন্ডো ওপেন হলে VDI (Virtual Box Disk Image) অপশন সিলেক্ট করে Next বাটনে ক্লিক করুন।

 

১৩. এবার Storage on physical hard disk নামের উইন্ডো ওপেন হলে Dynamically Allocated সিলেক্ট করে Next বাটনে ক্লিক করুন।

 

১৪. এবার File location and size নামের উইন্ডো ওপেন হলে Linux এর জন্য হার্ড ডিক্স সাইজ সিলেক্ট করতে হবে। নূন্যতম ২০ জিবি সিলেক্ট করে Creat বাটনে ক্লিক করুন। তবে উল্লেখ্য যে, আপনার কম্পিউটারের c drive কমপক্ষে ৫০ জিবি হতে হবে, যেখান থেকে মাত্র ২০ জিবি Linux এর জন্য ব্যবহৃত হবে।

 

১৫. এতোক্ষন পর্যন্ত সব কিছু ঠিকঠাক সম্পন্ন হলে নিচের পিকচারের মত আপনার Virtual Box ওপেন হবে।

 

১৬. এখন উপরের Settings অপশনে ক্লিক করে System অপশনে ক্লিক করুন এবং Motherboard অপশনে ক্লিক করে boot order অপশনের Floppy এর বাম পাশের টিক চিহ্ন তুলে দিয়ে Floppy অপশন মাউজ দ্বারা সিলেক্ট করে ডাউন এ্যারো বাটনের সাহায্যে Floppy অপশনটাকে নিচের দিকে আনতে হবে।

প্রথমে থাকবে Optical, এর নিচে Hard Disk, এরপর থাকবে Floppy এবং সবশেষে থাকবে Network অপশন। এভাবেই অপশনগুলো এ্যারো চিহ্নের মাধ্যমে পর্যায়ক্রমে সাজিয়ে নিতে হবে। উপরের পিকচার ফলো করুন।

 

১৭. এরপর Prossecor অপশনে ক্লিক করে Prossecor মেনুতে 2 সিলেক্ট করুন।

 

১৮. এরপর Display মেনুতে ক্লিক করে Screen অপশনের Video Memmory ফুল সিলেক্ট করুন।

এবার Storage মেনুর Controller: IDE মেনুর Empty অপশনে ক্লিক করে ডান পাশের Attributes মেনুর Optical Drive মেনুর ডান পাশে সিডি চিহ্নিত অপশনে ক্লিক করে Choose a disk file এর মাধ্যমে কম্পিউটারে পূর্বেই ডাউনলোড করে রাখা কালি লিনাক্স এর iso ফাইল সিলেক্ট করে OK বাটনে ক্লিক করুন।

ব্যস, আপনার ভার্চুয়াল মেশিন এবার কালি লিনাক্স অপারেটিং সিস্টেম রান হওয়ার জন্য রেডি।এখন নিচের Ok বাটনে ক্লিক করলেই নিচের মত Virtual Box ওপেন হবে।

এবার শুধু Start বাটনে ক্লিক করলেই Linux ইন্সটল হওয়া শুরু হবে। যদি ইন্সটল শুরু না হয়, তাহলে বুঝবেন আপনার ভার্চুয়াল বক্স মেশিনটি সেটাপ করতে কোথাও ত্রুটি হয়েছে। কাজেই পুনরায় ভার্চুয়াল বক্সটি সেটাপ করুন।