কিভাবে IP এ্যাড্রেস চেঞ্জ করা হয়?

কিভাবে IP এ্যাড্রেস চেঞ্জ করা হয়?

 

IP এ্যাড্রেস বলতে সরল বাংলায় ইন্টারনেট পরিচিতি বুঝায়। প্রতিটি ইন্টারনেট ব্যবহারকারীকেই একটি নির্দিষ্ট আইপি এ্যাড্রেস প্রদান করা হয়, যার মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারী সম্বন্ধে অনেক তথ্য বের করা যায়। তার মানে, আপনি যে এখন ইন্টারনেট ব্যবহার করছেন, আপনার জন্যও একটি নির্দিষ্ট আইপি এ্যাড্রেস রয়েছে, যা অন্য কেউ জানে না। সাইবার এক্সপার্ট টিম বা একজন হ্যাকার বিভিন্ন কৌশলে আপনার আইপি এ্যাড্রেস জেনে ফেলে সেটা ভিন্ন ব্যাপার। এখন আপনি যদি কোন ওয়েবসাইটে হ্যাকিং এর উদ্দেশ্যে হামলা চালান কিংবা সেই ওয়েবসাইটের গোপনীয় তথ্য জানার জন্য ওয়েবসাইট স্ক্যান করেন, তাহলে সেটা সাইবার ক্রাইমের আওতাভুক্ত। কাজেই অনুমতি ব্যতিত কারো ওয়েবসাইট স্ক্যান করা ক্রাইম।

আপনি যদি কৌতূহল বশত কিংবা হ্যাকিং এর উদ্দেশ্যেই কোন ওয়েবসাইটে এ্যাটাক পরিচালনা করেন, তাহলে আপনার আইপির হদিস একজন সাইবার এক্সপার্ট ঠিক খুঁজে বের করবে। সেই সঙ্গে খুঁজে বের করবে আপনার লোকেশন। কাজেই বুঝতেই পারছেন, আইপি এ্যাড্রেস কতটা পারসোনাল বিষয়।

একজন হ্যাকার যখন তার হ্যাকিং কার্যক্রম পরিচালনা করে, তখন তার অরিজিনাল আইপি এ্যাড্রেস চেঞ্জ করে ফেলে, ফলে তাকে আর খুঁজে পাওয়া সম্ভব হয় না। ঠিক একইভাবে যদি ১ মিনিট অন্তর অন্তর নতুন নতুন আইপি এ্যাড্রেস চেঞ্জ হতে থাকে, তাহলে সাইবার এক্সপার্ট দেখতে পাবে, প্রতি মিনিটে হ্যাকারের লোকেশন এক দেশ থেকে আরেক দেশে ট্রান্সফার হচ্ছে। তাহলেই বুঝুন, ব্যাপারটি কোথায় গিয়ে দাঁড়ায়? আমরা এবার সেই কাজটিই করবো।

প্রথমেই আপনার Termux-কে আপডেট এবং আপগ্রেড করে নিন, এর জন্য কমান্ড দিনঃ apt update && apt upgrade –y এবং এন্টার প্রেস করুন। নিচের পিকচার দেখুন।

এরপর tor নামক একটি টুলস ইন্সটল করতে কমান্ড দিন pkg install tor -y এবং এন্টার প্রেস করুন। নিচের পিকচার দেখুন।

এবার Proxychains নামক আরেকটি টুলস ইন্সটল করতে কমান্ড দিনঃ pkg instgall proxychains-ng এবং এন্টার প্রেস করুন। নিচের পিকচার দেখুন।

এবার Proxychains টুলসের সেটিংস-এ কিছু পরিবর্তন করতে হবে, এরজন্য উক্ত টুলস যেখানে ইন্সটল হয়েছে, সেই ফোল্ডারে যেতে কমান্ড দিন cd .. এবং এন্টার করুন। উক্ত ড্রাইভে কি রয়েছে, তা দেখতে কমান্ড দিন ls এবং এন্টার প্রেস করুন। সেখানে home এবং usr নামের দুটি ফোল্ডার দেখতে পাবেন। আপনাকে usr ফোল্ডারে যেতে কমান্ড দিতে হবে cd usr এবং এন্টার দিন এবং usr ফোল্ডারে কি রয়েছে তা দেখতে কমান্ড ls এবং এন্টার প্রেস করুন। এখানে আপনি বেশ কয়েকটি ফোল্ডারের মধ্যে etc নামের একটি ফোল্ডার দেখতে পাবেন। সেই ফোল্ডারে যেতে কমান্ড দিন cd etc এবং উক্ত ফোল্ডারে কি রয়েছে তা দেখতে কমান্ড দিন ls এবং এন্টার প্রেস করুন।

এবার আপনি বেশ কিছু ফাইল দেখতে পাবেন, তন্মধ্যে Proxychains.conf নামের একটি ফাইল দেখতে পাবেন, যেখানে আপনাকে কিছু পরিবর্তন করতে হবে। এই ফাইলকে ওপেন করতে nano নামের একটি টুলসের প্রয়োজন হয়। যদি আপনার Termux-এ উক্ত টুলস না থাকে, তবে উক্ত টুলস ইন্সটলের জন্য কমান্ড দিন pkg install nano এবং এন্টার দিন। নিচের পিকচার দেখুন।

 

এখন আপনাকে Proxychains.conf ফাইলটিকে ওপেন করতে কমান্ড দিন nano proxychains.conf এবং এন্টার প্রেস করুন। ফাইলটি ওপেন হলে কিবোর্ডের আপ-ডাউন এবং সাইড এ্যারোর মাধ্যমে নিচের দিকে আসতে থাকুন, আপনি দেখতে পাবেন সবুজ কালারের #dynamic_chain এবং তার একটু নিচের সাদা কালারের নিচে strict_chain. উপরের dynamic_chain এর শুরুতেই যে # চিহ্ন রয়েছে তা ডিলিট করে দিন ফলে সবুজ কালার চেঞ্জ হয়ে সাদা কালার হয়ে যাবে এবং নিচের strict_chain এর শুরুতে একটি # চিহ্ন বসিয়ে দিন ফলে লেখাটি চেঞ্জ হয়ে সবুজ কালার হয়ে যাবে। এর মাধ্যমে dynamic_chain কে এক্টিভ করে দিলাম এবং strict_chan কে ডিএক্টিভ করে দিলাম। নিচের পিকচার দেখুন।

এরপর একদম নিচে সবুজ কালারের ProxyList দেখতে পাবেন যেখানে একটি মাত্র প্রক্সি রয়েছে socks4 127.0.0.1 9050 এই লেখাটাকেই আপনি কপি করে তার নিচেই পেস্ট করে দিন অথবা হুবহু টাইপ করে লিখেও দিতে পারেন। ব্যস, আপনার কাজ শেষ। এবার সেভ করার জন্য কিবোর্ডের ctrl এবং c প্রেস করে এন্টার করুন। এরপর ফাইলটিকে বন্ধ করতে ctrl প্রেস করে x প্রেস করুন। নিচের পিকচার দেখুন।

এবার, আমরা আমাদের রিয়েল আইপি দেখবো, এর জন্য কমান্ড দিল curl ifconfig.me এবং এন্টার প্রেস করুন। যদি আইপি দেখাতে কোন প্রব্লেম হয়, তাহলে বুঝতে হবে, আপনার Termux-এ curl নামক টুলস ইন্সটল করা নাই, এজন্য কমান্ড দিন pkg install curl এবং এন্টার দিন। এরপর পুনরায় আইপি দেখতে কমান্ড দিন curl ifconfig.me এবং এন্টার দিন। এবার আপনি আপনার রিয়েল আইপি এ্যাড্রেস দেখতে পাবেন। নিচের পিকচার দেখুন।

এখন আপনার আইপি চেঞ্জ করার জন্য আপনার Termux এ নতুন একটি ট্যাব ওপেন করুন। এরজন্য ফোনের একদম বাম পাশের স্ক্রীনে টাচ করে ডান দিকে টেনে নিয়ে আসুন, তাহলে একটি মেন্যুবার বের হবে, যার নিচের দিকে Keyboard এবং New Session নামের দুটি অপশন থাকবে। আপনি New Session এ ক্লিক করলেই নতুন একটি ট্যাব ওপেন হবে। এর ফলে প্রথম ট্যাবকে রানিং রেখেই সম্পূর্ণ আলাদা ভাবে দ্বিতীয় ট্যাবে কাজ করতে পারবেন। নিচের পিকচার দেখুন।

এখন, আমরা পূর্বেই যে tor নামক একটি টুলস ইন্সটল করেছিলাম, তা রান করতে কমান্ড দেবো tor এবং এন্টার দিন। এটি সম্পূর্ণভাবে রান হতে ৩০ সেকেন্ডের মত সময় লাগবে। সম্পূর্ণ ভাবে রান হলে 100% done দেখাবে। নিচের পিকচার দেখুন।

এবার পূর্বের মত তৃতীয় আরেকটি ট্যাব ওপেন করুন এবং আপনার রিয়েল আইপি চেঞ্জ করতে কমান্ড দিন proxychains4 curl ifconfig.me এবং এন্টার দিন। এবার আপনি এখানে যে আইপি পাবেন, তা প্রথম আইপি থেকে সম্পূর্ণ ভিন্ন। উক্ত আইপি মূলত কোন দেশের, তা দেখতে আপনি google-এ সার্চ করুন Instant ip address lookup এবং যে কোন একটি লিংকে ক্লিক করে আপনার রিয়েল আইপি টাইপ করে চেক করে দেখুন, তা বাংলাদেশ দেখাবে। এবং আইপি চেঞ্জ হওয়ার পর যে আইপি পেয়েছেন, সেটা একবার চেক করে দেখুন, তা অন্য কোন দেশের লোকেশন দেখাবে। নিচের পিকচার দেখুন।