কিভাবে IP এ্যাড্রেসের মাধ্যমে লোকেশন ট্রেস করা যায়?

কিভাবে আইপি এ্যাড্রেসের মাধ্যমে লোকেশন ট্রেস করা যায়?

আমরা পূর্বেই দেখেছি কিভাবে যে কোন ওয়েব সাইটের আইপি এ্যড্রেস বের করা হয়। কিন্তু এই আইপি এ্যাড্রেসের মাধ্যমে আমরা কিভাবে লোকেশন ট্রেস করতে পারি, এবার সেটাই শেখার বিষয়। আপনার মনিটরে ওপেন হওয়া পেজ-এর নিচের দিকে LATITUDE : 37.422 এবং LUNGITUDE : -122.084 নামের দুটি অপশন দেখতে পাবেন। মূলত এই দুটির মাধ্যমেই আমরা গুগল ম্যাপের সাহায্যে খুব সহজেই লোকেশন দেখতে পারবো। এর জন্য প্রথমে গুগল ম্যাপ ওপেন করুন এবং সার্চ বারে প্রথমে টাইপ করুন LATITUDE নাম্বার  37.422 এবং একটি কমা চিহ্ন ব্যবহার করে একটা স্পেস টাইপ করুন LONGITUDE নাম্বার -122.084 এবং এন্টার প্রেস করার সাথে সাথে দেখতে পাবেন লোকেশন। বুঝতে সমস্যা হলে নিচের পিকচার দেখুন।

আমরা এভাবে যেকোন ওয়েব সাইটের আইপি এড্রেস বের করতে পারি এবং একই সাথে উক্ত ওয়েব সাইটের লোকেশনও ট্রেস করতে পারি। কিন্তু আমরা ইন্টারনেট ব্যবহার করার সুবাদে আমাদেরও নিজস্ব একটি আইপি এ্যাড্রেস রয়েছে, তা কি আমরা জানি? হ্যাকিং পরিচালনার জন্য অনেক ক্ষেত্রেই নিজের আইপি এ্যাড্রেস জানতে হয়, অনেক ক্ষেত্রে নিজের অরিজিনাল আইপি এ্যাড্রেস ইন্টারনেট জগত থেকে লুকিয়ে রাখতে হয়। হ্যাকিং এর মাধ্যমে কারো ওয়েব সাইটে এ্যাটাক করা যেহেতু আইনত অপরাধ, সেজন্যই হ্যাকাররা প্রথমেই ইন্টারনেট দুনিয়া থেকে নিজের অরিজিনাল আইপি এ্যাড্রেস গায়েব করে ফেলে, যাতে তাকে ইন্টারনেট দুনিয়ার ট্রেস করতে না পারে। এবার চলুন দেখে নেওয়ায যাক নিজের আইপি এ্যাড্রেস কি।

আপনি দু’রকম ভাবে নিজের আইপি দেখতে পারেন। প্রথমত আপনি আপনার ফোনের যে কোন ব্রাউজারের সার্চ বারে টাইপ করুন what is my ip এবং এন্টার প্রেস করুন। তাহলে প্রথমেই আপনার আইপি এ্যাড্রেস দেখতে পাবেন। বুঝতে সমস্যা হলে নিচের পিকচার দেখুন।

 দ্বিতীয়ত Termux-এ টাইপ করুন ifconfig এবং এন্টার প্রেস করুন। তাহলে বেশ কয়েকটি অপশন দেতে পাবেন, তন্মধ্যে wlan0 এবং এখানেই inet 192.146.0.210 এরকম একটি আইপি দেখতে পাবেন, এটাই হ্ল আপনার অরিজিনাল আইপি। তবে আপনার ব্যক্তিগত আইপি এ্যাড্রেস কারো সাথে শেয়ার করবেন না, কারন একজন হ্যাকার এই আইপি এ্যাড্রেসের মাধ্যমে শুধু লোকেশন ট্রেস-ই নয়, আপনার ফোনটাও হ্যাক করতে সক্ষম। বুঝতে সমস্যা হলে নিচের পিকচার দেখুন।