উল্টো রাজার দেশ…

কোন এক দেশের রাজা ছিলেন অত্যন্ত দাম্ভিক এবং কঠোর। তিনি তার প্রজাদের সর্বদা ভয় দেখিয়ে রাখতেন, যাতে কেউ তার বিরোধীতা করার সাহস না পায়। তিনি তার রাজ্যের প্রজাদের এমন ভাবেই শাসনে রাখতেন যে, প্রজারা মানুষ হয়েও পুতুল। চোখ আছে কিন্তু দেখার ক্ষমতা নেই, হাত আছে কিন্তু প্রতিবাদের সাহস নেই, কান আছে কিন্তু শ্রবনের অধিকার নেই।

 

একদিন রাজার খেয়াল হল, তিনি সবার থেকে ব্যতিক্রম কিছু করবেন। তাই তার রাজ দর্জিকে ডেকে বললেন, “আমার জন্য এমন এক পোশাক তৈরি কর, যা পৃথিবীর আর কোথাও নেই। যদি আমি জানতে পারি যে, একই রকম পোশাক অন্য কারো আছে, তাহলে তোমার গর্দান যাবে।“

 

রাজার আদেশ শুনে দর্জি ব্যাটার তো ঘুম গেল উড়ে। কি পোশাক যে তৈরি করবে, তা ভেবেই পাচ্ছিল না। সারা রাত পায়চারী করে অবশেষে একটা উপায় তিনি খুঁজে পেলেন। তিনি রাজার জন্য তৈরি করলেন একটা সুন্দর “হাওয়ার” পোষাক। হাওয়া যেহেতু চোখে দেখা যায় না, তাই হাওয়ার তৈরি পোশাকও চোখে দেখা যাচ্ছিল না। উলঙ্গ রাজাকে এবার হাওয়ার পোশাক পড়িয়ে দেওয়া হল। সভাসদগণ সবাই রাজা মশাইকে খুব বাহবা দিলেন, সেই সাথে দর্জি ব্যাটাকেও খুব বাহবা দিলেন এমন ব্যতিক্রমী পোশাক তৈরি করে দেওয়ার জন্য। কিন্তু কারো বলার সাহস হল না যে, রাজা মশাই আপনি তো ফ্রিতে সবাইকে মজা দিচ্ছেন।

 

রাজা এবার সেই পোশাকে রাজ্য পরিদর্শনে বের হলেন। প্রজারা কেউ কিছু বলার সাহস করল না। এমন সময় হঠাত করে কোথা থেকে এক পথশিশু রাজার সামনে এসে হাতে তালি দিতে দিতে বলল, “রাজা মশাই ন্যাংটো, রাজা মশাই ন্যাংটো।“ এতোক্ষনে রাজা মশাইয়ের যেন সম্বিত ফিরে এলো। তিনি দ্রুত ঘোড়ায় চাপিয়ে ফিরে গেলেন রাজ প্রাসাদে। কিন্তু পরদিন থেকে সেই পথশিশুটাকে আর রাজ্যে খুঁজে পাওয়া গেল না।

বিঃদ্রঃ এটি একটি কাল্পনিক গল্প, যা কেবল বিনোদনের জন্যই লেখা হয়েছে। গল্পটি কোন দেশের সঙ্গে মিলে গেলে, তার জন্য লেখক দায়ী নয়।

One Comment

  1. Get 450+ Extra Daily Visitors and 3X Your Profits

    “How can I get more traffic to my site?”
    People ask me this question all the time.
    Truth be told, ranking on Google is getting *harder*,
    because everyone and their grandma is targeting
    the same keywords.
    My friend George and his team just released a new
    SEO WordPress plugin that fixes this problem.
    It ranks your site higher in Google, without you
    creating more content or building backlinks.

    Check it out here ==> https://bit.ly/39swbCx

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *