ইন্টারনেট লুকোচুরিঃ পদক্ষেপ-২

প্রথম পদক্ষেপে নিজের লোকেশন লুকাতে সক্ষম হয়েছেন বটে, কিন্তু নিজের রিয়েল আইপি লুকাতে পেরেছেন কি? অবশ্যই না। যদি নিজের আইপি লুকোতে না পারেন, তাহলে লোকেশন লুকিয়ে কোন লাভ নেই, কেননা সাইবার এক্সপার্ট আপনার রিয়েল আইপি এ্যড্রেসের মাধ্যমে ঠিক-ই আপনার লোকেশন খুঁজে পেতে সক্ষম হবে। তাহলে চলুন, আইপি এ্যাড্রেসের একটা সুরাহা করি…

 

১. উক্ত প্রক্রিয়াটি একটি টুলস বা সফটওয়্যারের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে, সেজন্য আমাদেরকে প্রথমেই টুলসটি ইন্টারনেট থেকে ডাউনলোড দিয়ে নিতে হবে। আমরা যখন উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করেছি, তখন নিত্য প্রয়োজনানুসারে ইন্টারনেট থেকে সফটওয়্যার ডাউনলোড করে কাজ শুরু করেছি। কিন্তু লিনাক্সের ক্ষেত্রে আমরা কোন টুলস বা সফটওয়্যার সরাসরি ডাউনলোড না করে, টুলসটিকে প্রথমে ক্লোন করব, এরপর ইন্সটল করবো।

প্রথমেই আপনার লিনাক্সের যে কোন একটি ব্রাউজার ওপেন করুন এবং সার্চবারে Anonsurf/github লিখে সার্চ করুন। অনেক গুলো লিংক থেকে নিচের পিকচারে দেখানো লিংকে ক্লিক করুন।

 

২. লিংকটি ওপেন হলে Code বাটনে ক্লিক করুন এবং নিচের পিকচার অনুসারে কপি আইকনে ক্লিক করে লিংকটি কপি করুন।

 

৩. এবার আপনার লিনাক্সের টার্মিনাল ওপেন করুন এবং লোকাল ইউজার থেকে root ইউজারে প্রবেশ করতে কমান্ড দিনঃ sudo su এবং পাসওয়ার্ড প্রদান করে এন্টার করুন।

 

৪. ক্লোন করা টুলসটি ডেক্সটপে সেভ রাখার জন্য কমান্ড দিনঃ cd Desktop এবং এন্টার দিন।

 

৫. এবার ক্লোন করার জন্য কমান্ড দিনঃ git clone (এরপর আপনি যে লিংকটি কপি করেছিলেন, সেটা পেস্ট করুন। নিচের পিকচার ফলো করুনঃ

 

৬. আপনি দেখতে পাবেন আপনার লিনাক্সের ডেক্সটপে kali-anonsurf নামে একটি ফোল্ডার তৈরি হয়ে গেছে। এবার আপনি ডেক্সটপের সেই ফোল্ডারটিকে টার্মিনালে দেখতে কমান্ড দিনঃ ls এবং এন্টার করুন। তাহলে দেখবেন আপনার কমান্ডের নিচেই নীল কালারের kali-anonsurf নামের একটি লেখা চলে এসেছে। এটাই মূলত আপনার ডেক্সটপে সেভ হওয়া টুলস।

 

৭. এবার উক্ত ফোল্ডারে প্রবেশ করতে কমান্ড দিনঃ cd kali-anonsurf এবং এন্টার দিন। এরপর উক্ত ফোল্ডারের ভেতরের ফাইলগুলোকে দেখতে কমান্ড দিনঃ ls এবং এন্টার দিন।

 

৮. Installer.sh ফাইলটিকে ইন্সটল করতে কমান্ড দিনঃ ./installer.sh এবং এন্টার প্রেস করুন।

 

৯. ইন্সটল প্রক্রিয়া অব্যাহত থাকা অবস্থায় যদি প্রক্রিয়াটিকে চালু রাখতে পারমিশন চায়, তাহলে y টাইপ করে এন্টার দিন।

 

১০. টুলসটি রান করতে কমান্ড দিনঃ anonsurf start এবং এন্টার প্রেস করুন।

 

১১. আপনার বর্তমান আইপি এ্যাড্রেস দেখতে কমান্ড দিনঃ curl ifconfig.me অথবা anonsurf myip এবং এন্টার প্রেস করুন।

 

১২. আপনার রিয়েল আইপি এ্যাড্রেস চেঞ্জ করতে কমান্ড দিনঃ anonsurf change এবং এন্টার প্রেস করুন।

 

১৩. আপনার রিয়েল আইপি এ্যাড্রেস চেঞ্জ হয়েছে কিনা, তা দেখতে পুনরায় কমান্ড দিনঃ curl ifconfig.me অথবা anonsurf myip এবং এন্টার প্রেস করুন।

 

এভাবে একটু পর পর যদি আপনি আইপি এ্যাড্রেস চেঞ্জ করতে থাকেন, তাহলে একেক সময় একেক আইপি এ্যাড্রেসের কারনে ভিন্ন ভিন্ন লোকেশন দেখাতে থাকবে, যার ফলে রিয়েল লোকেশন কখনোই ট্রেস করা সম্ভব নয়।